উত্তরসূরি

             ------দ্বারক ঘোষ 

একদিন পৃথিবীকে প্রশ্ন করলাম----
পৃথিবী তোমার বয়স কত ?
বলল,সে তো অনেক রে !
তখন তোরা আমার অতিথি হয়ে আসিস নি ।
গড-ঈশ্বর-আল্লা----এরা নিশ্চয় এসেছিল ?
প্রশ্ন করলাম পৃথিবীকে ।
পৃথিবীর কপালে বিস্ময়ের বলিরেখা !
বলল, ভালোই বলেছিস !
আরে তোরা না এলে কাকে কে কোথায় খুঁজে পেতো রে ?
কোরান পুরাণ ওগুলো কোথা থেকে আসতো ?
আর ওগুলো না এলে তেনারা !  
প্রশ্ন করলাম জাতপাত  ?
পৃথিবী বলল তখনও তোরা জাতপাতের ব্যাকরণ রপ্ত করতে পারিস নি।
গায়ের জোরওয়ালা মানুষগুলো খিদে পেলে কেড়েকুড়ে খেতিস, 
পেট পুরে গেলে আর ফিরেও দেখতিস না ।
আমার সমস্ত সম্পদেই ছিল তোদের সমান অধিকার।
তখন আমার কোলে খেলা করতো সাম্য ।
ইতিহাসের মানুষগুলো যাকে বলে আদিম সাম্যবাদ ।
আসতে আসতে তোরা সভ্য(!) হলি !
উলঙ্গ মানুষগুলো কাপড় পরলো ।
বেআব্রু হলাম আমি !
আমার দখল নিলো একদল পোষা পশু----
যাদের হিংস্র থাবা লুকিয়ে থাকে পোষ্যের আড়ালে ।
পশুর দল প্রতিদিন প্রতি মুহূর্তে খুবলে খুবলে খেতে  থাকল আমাকে ।
সেই থেকে ওরা, তোদের পায়ে পরিয়ে দিতে থাকলো ধর্মান্ধতা আর জাতপাতের বেড়ি----
ভুলিয়ে দিতে চাইলো তোরা উত্তরসূরী----
সেই আদি-অকৃত্রিম মানবতার।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post