কবিতাঃ মৃত্যু

মৃত্যু
দ্বারক ঘোষ
google keyword




        
দিনটা শুরু যেদিন থেকে মৃত্যু তোমাকে ডাকছে
সকল সময়, সময় তোমাকে জানান দিয়ে হাঁকছে। 

বলছে, সময়  বইয়ে দেওয়া নয়তো শুধু বাঁচা
সময়ের কাছে অনেক কিছু তোমাদের আছে যাচা। 

সময়ের কাছে তোমার চাওয়া নাই বা কিছু থাকে
তোমার কাছে সকল সময় সময়ের দাবী রাখে। 

দেশটা এখনও নিশ্চিত নয় জীবন-মূল্যবোধে
সময়ের দাবী বেঁচে রও তুমি অন্যায় প্রতিরোধে। 

ভাতের জোগানে আমার স্বদেশ ভিক্ষার হাত পাতে
দেশটা আমার ঘুমাতে যায় এখনও না খেয়ে রাতে। 

এই 'দেশটাই' আকাশে উড়ে আটশো কোটির প্লেনে
মনান্ধতায় মগ্ন থাকি সব অন্যায় জেনে। 

দেশের বাঁচাটা বিদেশে বেচে 'পিশাচের দল' হাসে
জংধরা মন জাগে না তখনও আমি হতাশার গ্রাসে। 

হাসপাতালগুলো ধুঁকছিলো সব স্বাস্থ্যনীতির ফলে
করোনা যখন হানলো হানা দেশটা অতল জলে। 

লাখো মানুষের মৃত্যুমিছিল আর্তের চিৎকার
দ্যোতনা দৃষ্টির 'দিগ্-গজ' রাজা বোধির নির্বিকার।

'অমিত'-আদরে ভেসে চলে মড়া গঙ্গাপ্রাপ্তি লাভে
হেলদোলহীন 'শিকারী রাজা' মৃগয়ার কথা ভাবে! 

হদয় ভাঙার শব্দতরঙ্গ বুকে বুকে যায় ছুঁয়ে
তখনও আমি অন্ধ থাকি শাসকের কাছে নুয়ে! 

বণিকশ্রেণির লোভের জঠরে শিক্ষা-স্বাস্থ্য পাকে
রামমন্দির তখনও আমায় মশগুল করে রাখে! 

বারোর কিশোর হত্যালীলায় শ্রীরামধ্বনি ঝরে
ধর্মধ্বনির ভয়াবহতা,আমি সাবধানী ঘরে  ! 

বিবেকের কাছে জিজ্ঞাসাটি আমি আসলেই কী?  
ভালোবাসার একটা বুক আছে না শুধুই বিদ্বেষী! 

আমার মনের দুর্বলতাই সংস্কারের সন্ধি
দৈন্য চেতন মনন বুঝে তাই শাসকের ফন্দি। 

গোবর-মুত্রে ওষুধের খোঁজ নাই বিজ্ঞান কিছু
'বকধার্মিক' হতজ্ঞান নয় এমনি প্রচার পিছু! 

গোরুরা যখন গেরুয়া প'রে হিন্দু হয়ে চড়ে
হিন্দুর পিছনে ত-এ ব দিয়ে মনন ধ্বংস করে। 

গো-পূজা ছিলো সংস্কারে ছিলোনাতো ভেউ ভেউ 
দেশটা সেদিন মানুষ থেকেছে গোরুটা হয়নি কেউ। 

হাম্বা হাম্বা রব তুলে সব গোরুরা রাজ্যপাটে 
রাত  পার হওয়া ভোরটা আসে না জীবনের এই মাঠে। 

আগে কি তুমি হিন্দু ছিলে না! গেল তবে সেটি কবে ! 
বিবেকানন্দ মানবে, না তুমি ওদের হিন্দু হবে  ? 


কাঁধ মিলে যায় আর এক কাঁধে মনুষ্যত্বের দায়ে
খুশির ঈদটা উৎসর্গিত মহা বিবেকের পায়ে। 

লুঙ্গি টুপি পরা বিধর্মীর কাঁধে বামুনের মৃতদেহ
ওরা মুসলমান, না হিন্দু ওরা বলতে পারো কেহ ? 

জন্ম আমার শ্বাস নেওয়া নয়, নয় বিস্তার বংশ
কাল ক্ষয় করে বসে বসে দেখা মনুষ্যত্বের ধ্বংস। 

প্রতি ক্ষণে ক্ষণে জীবনের রঙে ফিরুক গোধূলিবেলা
মৃত্যু দুয়ারে চুম দিয়ে যাক আদৃত শেষবেলা। 

মৃত্যু সাজুক সুন্দর দিয়ে সাজুক সত্য সাজে
জন্ম মানেই মৃত্যুকে গড়া সব সুন্দর- মাঝে।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post