আমার কবিতা , দ্বারক ঘোষ

আমার কবিতা
             দ্বারক ঘোষ

কবিতার ভাষা আমি জানিনা, 
জানিনা কবিতার কথা 
জানিনা তার রূপ-রস-গন্ধ ;
শুধু জানি কবিতা আমার অব্যক্ত ব্যথা
আমার কবিতা ছন্দহারা জীবনগুলোর জীবনকথার ছন্দ। 
পচাত্তরের বৃদ্ধ ভারতের চিত্রপট বিবর্ণতার ছবি এঁকে যায় অবিরাম। 
মাঠে-ঘাটে প্রান্তরে হাতপাতা হাজার হাতের ভিড়। 
ফুটপাতে শিশুর হাসিতে খেলা করে বেদনার ভবিষ্যৎ !
খোলা আকাশের নিচে শুয়ে থাকে জন্ম মৃত্যু,
প্রকৃতির আলিঙ্গনে নীড়হারাদের নীড়!
জানিনা, যা দেখি যা লিখি ঠিক কিনা সবই তা!
শুধু দেখি 'পচাত্তরের' আপন মাটিতে ওরা আজও আপনহারা!
কেন ❓ 
এই একটি জিজ্ঞাসাই আমার কবিতা। 

পচাত্তর বর্ষের স্বাধীন পথ অমসৃণ ,ক্ষতবিক্ষত 
অভুক্ত শিশুর অসহায় চাউনি জাগে
কচি হাত দুটি ভিক্ষা মাঙ্গে !
উৎসবের রোশনাই কলঙ্কিত
নিরন্ন কুড়ি কোটি জঠর বিনিদ্র রাত জাগে। 
ফুল শিশুদের খুবলে খাওয়া পশুর দল নিশ্চিন্তে ঘুরে !
স্থবির চিন্তার পাহাড় জমে গোটা দেশজুড়ে ;
উদ্দাম যৌবন শাসকের পায়ে মাথা নুয়ে। যৌবনের ভিসুভিয়াস আজও ঘুমিয়ে !
ঘুম কেড়ে নেওয়া স্বপ্ন দেখিনা 
ঘুমিয়ে থাকে আমাদের সম্বিত!
নিশ্চিন্তে জুড়ে যায় আমাদের ঘুমঘেরা  চোখের পাতা!
কেন ❓এই একটি  জিজ্ঞাসাই আমার কবিতা।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post