মাটির ছবি

 ------মাটির ছবি-------------

  


             -----দ্বারক ঘোষ 


দেখছো কি গো ঐ গাঁখানি,

             ঐ যে দূরের পানে----

হৃদয় আমার হারিয়ে থাকে 

            তারই মাটির টানে ।


ঐ মাটিতেই আব্বু আমার 

               ঘুমিয়ে চিরঘুমে , 

ঐ মাটিতেই আম্মু-দেহ 

               শেষের চুমা চুমে ।


বোনটি আমার বছর দুয়ের 

               ফুলকুঁড়িতে ঝরে, 

শান্ত হয়ে ঘুমিয়ে আছে 

              ঐ মাটিরই 'পরে ।


ঐ মাটিতেই সাত পুরুষের 

              বিছানাখানি পাতা, 

ঐ মাটিতেই হারিয়ে আমার 

             জীবনপুরের খাতা ।


ঐ মাটিতেই ঈদের খুশি 

                সবার তরে বাটা ,

দুর্গা পুজো, রথের মেলায় 

                সাথির সাথে হাঁটা ।


ঐ মাটিতেই আজানসুরে 

              চোখ মেলতো ভোর ,

শঙ্খধ্বনি সন্ধ্যাদীপে 

              বরণ হ'তো দোর ।


ঐ মাটিতেই রামধনু রং

              আঁকে পথের ধুলো, 

রামু-শ্যামুর সাথে হাঁটা----

               বাল্যবেলাগুলো ।


ঐ মাটিতেই শ্যাম-আমাদের 

               একই উঠানবাড়ি, 

স্নেহাবৃত  মায়ের আঁচল----

              জড়িয়ে ছিল সারি ।


অভাব-ঘেরা ঐ মাটিতে 

               খাবার ছিল কম,

আত্মীয়তার হাটে ছিল 

               প্রাণের সমাগম ।


রামুর অসুখ পড়লে পরে

              আম্মু দোয়া মাঙ্গে----

নিষ্পলকের রাত্রি শেষে 

             পুবের আকাশ রাঙে!


আমার কোনো খুশির খবর 

                 কাকী পড়েমরে----

সেই খবরের বার্তা দিতে 

               পাড়া মাথায় করে ।


ঐ মাটিতে এমন ছবি----

              নানান রঙে আঁকা, 

থরে থরে সেজে আছে 

             হৃদির পটে রাখা ।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post