কি করে লিখবো ভারত মহান!

শ্রীবাস্তব

কি করে লিখবো ভারত মহান,
কিভাবে স্বাধীনতার প্রশংসা করতে হয় ।
আমার বিবেক আমাকে বলে,
শহীদদের প্রতি সত্য সম্মান লিখুন ।
মিথ্যা প্রচারের মাঝে বসে আছি,
গর্বের গান আর গাওয়া হবে না ।
শোষিত সমাজের স্বপ্ন,
আমি অপমানিত হবো না ।
এই ভারত মাতার শোক,
লিখবো কি ভেজা আঁচল পোষাক,,,,,,
কি করে লিখবো ভারত মহান,
কিভাবে স্বাধীনতার প্রশংসা করতে হয় ।
স্বাধীনতার এই বছরে,
যুবকেরা নেশায় আসক্ত,
ভারতে শয়তানি যৌতুক,
বোনেরা অনেক পুড়িয়ে ফেলেছে ।
নোংরা ফিল্ম সম্পর্কে কিছু,
সমাবেশ বসে আছি,
আইন কি করে কঠোর হবে,
বেশিরভাগই তাদের ছেলে আছে ।
যেখানে সাব্বিং শৈশব,
হোটেল এবং দোকানে,
ক্ষুধার জ্বালায় কেউ ছড়ায়,
ডাস্টবিনে উঁকিঝুঁকি ।
ফুটপাথে বাস করছি,
আমি কি গৃহহীন ভারত লিখব,,,,,,,
কি করে লিখবো ভারত মহান,
কিভাবে স্বাধীনতার প্রশংসা করতে হয় ।
পতাকা উত্তোলনের দড়ি এখন,
ধন্না শেঠের দেখাশোনা করেছেন,
ভারত বিভক্ত হতে চলেছে,
লাঠিটি হাতে খালি ।
স্বাধীনতার মিছিলে সবাই,
খাদি খাদি খাদি মত দেখতে ।
ফোডার বোফোর কয়লা এবং,
ভ্যাপামের আসামী দেখে মনে হচ্ছে ।
মন থেকে শহীদদের স্মরণ করছি,
এভাবেই মুছে ফেলা হয়,
সুভাষ ভগতের সংগঠন থেকে,
ছবিটি সরিয়ে ফেলা হয়েছে ।
এই সময়ে বেদনাদায়ক,
মায়ের হাসি কিভাবে লিখতে হয়,,,,,
কি করে লিখবো ভারত মহান,
কিভাবে স্বাধীনতার প্রশংসা করতে হয় ।
বিচারের আশায় পুরনো চোখ,
মাত্র শতাব্দী ধরে তারিখ পেলাম ।
জনগণের সেবক অফিসার থেকে,
শুধু অপমানের খয়রাত পেয়েছি ।
সীমানা অতিক্রম করার জন্য তোমার সিমটি,
দেশপ্রেম সব,
অধিকারের জন্য জুয়া খেলা,
এটা শুধু বিশ্বাসঘাতকতা ।
বিভক্ত করে শাসন,
এই একমাত্র প্রচেষ্টা যা অব্যাহত রয়েছে ।
শহীদদের শুভেচ্ছা অসম্পূর্ণ,
গন মুক্তির আহ্বান লিখি,
কি করে লিখবো ভারত মহান,
কিভাবে স্বাধীনতার প্রশংসা করতে হয় ।
আমার বিবেক আমাকে বলে,
শহীদদের প্রতি সত্য সম্মান লিখুন ।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post