কবিতা: ক্ষুধার্ত

ক্ষুধার্ত
দ্বারক ঘোষ

জীর্ণ বস্ত্র ছিন্ন হৃদয়
পথিকের পথ চলা, অজানার দিশে !
কখন কখন গড়িয়েছে বেলা
সূর্য মুখ ঢাকছে সাঁঝের চাদরে
আঁধারের সাথে আর এক আঁধার মিশে!

জ্যোৎস্নার দয়া বর্ষিত আঁধারের পথ
বিলম্বিত পায়ের পথিক—
নিভু নিভু চোখের আলোয় অন্নের অন্বেষণে । 
গম্ভীর কন্ঠস্বরে চাঁদ বুঝি চমকে ওঠে!
পথিকের পরিচয়ে কার যেন জিজ্ঞাসা—
কে তুমি ? বাড়ি কোথায় ? তোমার জাত কী ?
দুর্বল কন্ঠের দৃঢ় উত্তর—
আমার এ-দু'হাত সৃজনে থাকেনি থেমে
সৃষ্টির বৈচিত্র্যে ঘাম ঝরেনি কম—
সৃষ্টিচোর,শ্রমলুটেরারা নিংড়ে নিয়েছে সব—
আজ আমি ব্রাত্য, বেদম!
বাড়ির সাথে আমার আড়ি
পথের সাথেই আমার ভাব— 
পথই আমার বাড়ি ;
ওরা কেড়েছে আমার সব!

ওদের প্রতি আমার জাতঘৃণা আছে ;
আমার দিন নাই— আমার শুধু রাত আছে!
 আমার বুকে জ্বালা আছে ,জাত নাই
আমার জঠরে খিদে আছে,খেদ নাই ;
সামাজিক পরিচয়ে আমি আজ আর্ত!
আমার পরিচয় একটাই—
আমি ক্ষুধার্ত।

Post a Comment

ধন্যবাদ

Previous Post Next Post